Wellcome to National Portal
পরিকল্পনা কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ২nd August ২০২২

সদস্য (সচিব)-কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগ

এ কে এম ফজলুল হক

সদস্য (সচিব), কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগ, পরিকল্পনা কমিশন

 

জনাব একেএম ফজলুল হক গত ৩১ জুলাই ২০২২ তারিখ পরিকল্পনা কমিশনের কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগে যোগদান করেন। এর পূর্বে তিনি পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগে কর্মরত ছিলেন। তিনি বিসিএস প্রশাসন ক্যাডারের ১১তম ব্যাচের একজন কর্মকর্তা।

 

জনাব একেএম ফজলুল হক ১৯৬৫ সালের ০৪ মার্চ নেত্রকোনা জেলার বারহাট্টা উপজেলায় জন্ম গ্রহণ করেন। তিনি চল্লিশ কাহনিয়া হাফিজ উদ্দিন উচ্চ বিদ্যালয়, বারহাট্টা হতে এসএসসি ও নেত্রকোনা সরকারি কলেজ হতে এইচএসসি সম্পন্ন করেন এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ কল্যাণ বিভাগ হতে স্নাতক (সম্মান) ও স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। পরবর্তীতে তিনি নর্থ সাউথ ইউনিভার্সিটি হতে এমপিএইচ ডিগ্রী অর্জন করেছেন।  তিনি ০১ এপ্রিল ১৯৯৩ তারিখ বিসিএস (প্রশাসন) ক্যাডারে সহকারী কমিশনার হিসেবে খাগড়াছড়ি জেলায় কর্মজীবন শুরু করেন। চাকুরি জীবনে সহকারী কমিশনার (ভূমি) হিসেবে মহালছড়ি, খাগড়াছড়ি ও দেলদুয়ার, টাঙ্গাইল এবং উপজেলা নির্বাহী অফিসার হিসেবে গাজীপুর সদরে দায়িত্ব পালন করেন। তিনি সিনিয়র সহকারী সচিব হিসেবে বিদ্যুৎ বিভাগ, উপসচিব হিসেবে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় ও তৎকালীন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, যুগ্মসচিব হিসেবে স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়ে এবং অতিরিক্ত সচিব হিসেবে স্বাস্থ্য সেবা বিভাগ, গণপূর্ত মন্ত্রণালয় ও জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে কাজ করেন। তিনি সরকারি চাকুরির অংশ হিসেবে দেশে-বিদেশে বহু প্রশিক্ষণে অংশগ্রহণ করেন এবং বৈদেশিক বিভিন্ন প্রতিষ্ঠানের সাথে নেগোসিয়েশনে রয়েছে তাঁর বিশেষ দক্ষতা। সরকারি দায়িত্ব পালনের অংশ হিসেবে তিনি চীন, জাপান, রাশিয়া, দক্ষিণ কোরিয়া, সুইজারল্যান্ড, ফ্রান্স, জার্মানি, বেলজিয়াম, ভারত, সৌদিআরব, দক্ষিণ আফ্রিকা, ইন্দোনেশিয়া, থাইল্যান্ড, মালদ্বীপ, শ্রীলংকা, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, তুরস্ক, মালয়েশিয়া, কানাডাসহ বিশ্বের বিভিন্ন দেশ সফর করেন।

 

গত ০৯ ফেব্রুয়ারি ২০২২ তারিখ সচিব পদে পদোন্নতি প্রাপ্ত হয়ে তিনি পরিকল্পনা মন্ত্রণালয়ে যোগদান করেন এবং গত ১৫ ফেব্রুয়ারি ২০২২ হতে অদ্যাবধি পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে দায়িত্ব পালন করছেন। মিসেস সেলিনা হক তাঁর সহধর্মিণী। তাঁর দুই পুত্র একেএম বাহালুল হক (পল্লব) ও একেএম সামিউল হক (অর্ণব)।       

 

 

 



Share with :

Facebook Facebook