পরিকল্পনা কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৩ ডিসেম্বর ২০২০

সদস্য (সচিব)

মোঃ জাকির হোসেন আকন্দ

সদস্য (সচিব), কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগ, পরিকল্পনা কমিশন

 

জনাব মোঃ জাকির হোসেন আকন্দ, সরকারের সচিব, বর্তমানে পরিকল্পনা কমিশনের, কৃষি, পানি সম্পদ ও পল্লী প্রতিষ্ঠান বিভাগের সদস্য হিসেবে ১৮ ফেব্রুয়ারি ২০১৯ হতে কর্মরত এবং তিনি ১৭ ফেব্রুয়ারি ২০১৯ তারিখে সচিব পদে পদোন্নতি পান। বর্তমান  পদে যোগদানের পূর্বে দূর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন।

 

তিনি ১৯৮৮ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসের ৭ম ব্যাচে (৮৫ ব্যাচ) যোগদান করেন। তাঁর সুদীর্ঘ কর্মজীবনে আইএমইডি, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, কৃষি মন্ত্রণালয়, যুব ও ক্রীড়া, সমাজসেবা, প্রাথমিক ও গণশিক্ষা এবং দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। এছাড়াও তিনি জাতিসংঘের অধীনে সুইজারল্যান্ড ভিত্তিক আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থায় পলিসি ও এডভোকেসির প্রধান হিসেবে আর্ন্তজাতিক পুষ্টি উন্নয়ন ও সমন্বয়ক হিসেবে লিয়েনে যুগ্মসচিব পদমর্যাদায় চাকুরি করেছেন।

 

জনাব মোঃ জাকির হোসেন আকন্দ, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় হতে প্রাণীসম্পদ বিভাগ হতে বিএসসি সম্মান এবং নরওয়ের অসলো বিশ্ববিদ্যালয় হতে প্রাকৃতিক সম্পদ ব্যবস্থাপনা বিষয়ে এমএসসি ডিগ্রী অর্জন করেন। তিনি সুইডেনের স্কটহোম থেকে প্রজেক্ট ম্যানেজমেন্ট পোস্ট গ্রাজুয়েট ডিপ্লোমা করেছেন। সিঙ্গাপুর ন্যাশনাল বিশ্ববিদ্যালয়, ইংল্যান্ডের ব্রাডফোর্ট বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের ডিউক বিশ্ববিদ্যালয় হতে তিনি পোস্টগ্রাজুয়েট সার্টিফিকেট কোর্স সম্পন্ন করেন।

 

নটরডেম কলেজ থেকে এইচ.এস.সি ও আদমজী ক্যান্টনমেন্ট কলেজ থেকে এস.এস.সি পাশ করেন। এছাড়াও তিনি শিক্ষা জীবনের কিছুটা সময় ঢাকার আরমানিটোলা হাইস্কুল এবং বরিশালের গৌরনদী উপজেলার হোসনাবাদ উচ্চ বিদ্যালয়ে পড়ালেখা করেছেন।

 

দাপ্তরিক কাজের অংশ হিসেবে তিনি অনেক প্রশিক্ষণ কার্যক্রমে অংশগ্রহণ করেছেন এবং বিভিন্ন দেশে প্রতিনিধি দলের প্রধান হিসেবে প্রতিনিধিত্ব করেছেন। তিনি সরকারি কাজের প্রয়োজনে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, অস্ট্রেলিয়া, কানাডা, সুইডেন নরওয়ে, চায়না, জাপান, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া, ইন্ডিয়া, পাকিস্তান, কেনিয়া, ভিয়েতনাম ভ্রমণ করেছেন।

 

বিভিন্ন মন্ত্রণালয়ে এবং বিভাগে কাজ করার সময় আর্ন্তজাতিক উন্নয়ন সংস্থা যথা: বিশ্বব্যাংক, বিশ্ব খাদ্য সংস্থা, ইউনিসেফ, এডিবি এবং ইউএনডিপি’র অন্যান্য সংস্থার সাথে দ্বিপাক্ষিক আলোচনায় দেশের পক্ষে অংশ নিয়েছেন। প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ে কর্মকালীন সময়ে নয়টি উন্নয়ন সংস্থার সমন্বয়ে পিডিপি-৩ প্রোগ্রাম প্রণয়নে বিশেষ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। ত্রান ও পুনবার্সন মন্ত্রণালয়ে তিনি দুর্যোগ নিরসন নির্দেশিকা (SOD) প্রণয়নে এবং রোহিঙ্গাদের জীবনযাত্রার উন্নয়নে কাজ করেছেন।

 

পরিকল্পনা কমিশনের সদস্য হিসেবে তিনি ১৩টি মন্ত্রণালয় ও বিভাগের উন্নয়ন প্রকল্প প্রক্রিয়াকরণ এবং তা একনেক সভায় মাননীয় প্রধানমন্ত্রীর সভাপতিত্বে অনুমোদনের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করেন। স্থানীয় সরকার পল্লী উন্নয়ন সমবায় মন্ত্রণালয়, পানিসম্পদ, কৃষি, ভূমি, মৎস্য ও প্রাণিসম্পদ, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রান, পার্বত্য চট্টগ্রাম, খাদ্য মন্ত্রণালয় এবং প্রধানমন্ত্রীর কার্যালয়ে অধীনে প্রকল্পসমূহ তাঁর তত্ত্বাবধানে প্রক্রিয়াকরণ করা হয়।

 

জনাব মোঃ জাকির হোসেন আকন্দ ও সৈয়দা নাছিমা দম্পত্তির এক কন্যা ও দুই পুত্র সন্তান রয়েছে। তাঁদের প্রথম পুত্র মুশফিক আকন্দ, যুক্তরাজ্যের গ্রীনউইচ বিশ্ববিদ্যালয় থেকে ন্যানোটেকনোলজিতে পিএইচডি ডিগ্রী অর্জন করেছেন, দ্বিতীয় পুত্র মেশকাত আকন্দ, যুক্তরাজ্যের নটিংহাম বিজনেস স্কুলে পিএইচডি গবেষণারত এবং একমাত্র কন্যা মেহরিন এ লেভেলে পড়াশোনা করছেন।

 



Share with :

Facebook Facebook