পরিকল্পনা কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৯ মার্চ ২০২১

সদস্য (সচিব)

শরিফা খান

সদস্য (সচিব), শিল্প ও শক্তি বিভাগ, পরিকল্পনা কমিশন       

 

জনাব শরিফা খান বিসিএস ৯ম ব্যাচের প্রশাসন ক্যাডারের একজন কর্মকর্তা। তিনি ২৬ জানুয়ারি ১৯৯১ তারিখে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি কেন্দ্রীয় প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। বর্ণাঢ্য কর্মজীবনে তিনি কৃষি মন্ত্রণালয়, বিপিএটিসি, জেলা প্রশাসকের কার্যালয়, ঢাকা, বিশ্ব বাণিজ্য সংস্থা সেল এবং বাণিজ্য মন্ত্রণালয়ের বিভিন্ন পদে দায়িত্ব পালন করেছেন। তিনি সুদীর্ঘ পাঁচ বছর International Fertilizer Development Centre (IFDC)-তে লিয়েনে কর্মরত ছিলেন। তিনি ২০১১ হতে ২০১৭ সাল পর্যন্ত বাংলাদেশ হাইকমিশন, লন্ডনের কর্মাশিয়াল কাউন্সেলর হিসেবে অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে দায়িত্ব পালন করেছেন। গত ০৯ ফেব্রুয়ারি ২০২১ তারিখ হতে তিনি পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) হিসেবে দায়িত্ব পালন করে আসছেন।

 

জনাব শরিফা খান ঢাকা বিশ্ববিদ্যালয় হতে অর্থনীতিতে স্নাতক (সম্মান) ও একই বিষয়ে স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেছেন। এছাড়া তিনি অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনির্ভাসিটি হতে ডেভেলপমেন্ট ইকোনোমিক্স-এ ডিপ্লোমা এবং পরবর্তীতে মাস্টার্স ডিগ্রিও সম্পন্ন করেছেন। তিনি দেশে ও বিদেশে বিভিন্ন প্রশিক্ষণ, সেমিনার এবং সম্মেলনে অংশগ্রহণ করেছেন। এছাড়া তিনি আন্তর্জাতিক বাণিজ্য, ডব্লিউটিএ ও মুক্ত বাণিজ্য চুক্তি এবং Macro-economic management এর উপর বিভিন্ন সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানে নিয়মিত বক্তা হিসেবে ক্লাস নিয়ে সুখ্যাতি অর্জন করেছেন। দেশ-বিদেশের বিভিন্ন জার্নালে আন্তর্জাতিক বাণিজ্য সংক্রান্ত বিষয়ে তাঁর বেশ কিছু প্রকাশনা রয়েছে।

 

টাংগাইল জেলার মির্জাপুর উপজেলায় জন্মগ্রহণকারী জনাব শরিফা খান-এর পিতা মরহুম সামসুজ্জামান খান একজন সরকারি কর্মকর্তা ছিলেন এবং মাতা কাজী হাফেজা খাতুন একজন স্কুল শিক্ষিকা। তাঁর স্বামী আবু নাসের খান বর্তমানে পরিবেশ বাঁচাও আন্দোলন (পবা)’র চেয়ারপারসন। তিনি দুই পুত্র সন্তানের জননী।

 

 



Share with :

Facebook Facebook