পরিকল্পনা কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ১৮ জানুয়ারি ২০২১

সদস্য (সচিব)

 

মোসাম্মৎ নাসিমা বেগম

সদস্য (সচিব), আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগ, পরিকল্পনা কমিশন

 

মোসাম্মৎ নাসিমা বেগম ১২ অক্টোবর ২০২০ তারিখে পরিকল্পনা কমিশনের সদস্য (সচিব) পদে যোগদান করেন। এই পদে যোগদানের পূর্বে তিনি মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব হিসেবে কর্মরত ছিলেন। তিনি ১৯ অক্টোবর ২০২০ থেকে ০৫ জানুয়ারি ২০২১ তারিখ পর্যন্ত পরিকল্পনা কমিশনের শিল্প ও শক্তি বিভাগের সদস্য হিসেবে দায়িত্ব পালনের পর ০৬ জানুয়ারি ২০২১ তারিখ আর্থ-সামাজিক অবকাঠামো বিভাগের সদস্য পদের দায়িত্বভার গ্রহন করেন।

 

মোসাম্মৎ নাসিমা বেগম বিসিএস ১৯৮৬ ব্যাচের একজন কর্মকর্তা। তিনি ১৯৮৯ সালে বাংলাদেশ সিভিল সার্ভিস প্রশাসন (সাবেক সচিবালয়) ক্যাডারে যোগদান করেন। তিনি কেন্দ্রীয় প্রশাসনের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেন। তিনি তথ্য মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয়, জনপ্রশাসন মন্ত্রণালয় (সাবেক সংস্থাপন মন্ত্রাণালয়),  এনজিও বিষয়ক ব্যুরো, পানি সম্পদ মন্ত্রণালয়, বিয়াম ফাউন্ডেশন এবং সর্বশেষ মন্ত্রিপরিষদ বিভাগে কাজ করেছেন। পেশাগত প্রয়োজনে ও প্রশিক্ষণ গ্রহণের লক্ষ্যে তিনি ভারত, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, ইদোনেশিয়া, মালয়েশিয়া, যুক্তরাজ্য, সুইডেন, নেদারল্যান্ডস, কানাডা ও অস্ট্রেলিয়া সফর করেন।

 

মোসাম্মৎ নাসিমা বেগম ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগ থেকে স্নাতক (সম্মান) এবং একই বিভাগ থেকে স্নাতকোত্তর ডিগ্রী লাভ করেন। কর্মরত অবস্থায় ২০০১ সালে তিনি AusAid বৃত্তি নিয়ে Australian National University (ANU) থেকে Development Administration-এ মাস্টার্স ডিগ্রী অর্জন করেন। ANU-তে অধ্যয়নকালে তিনি বেশ কিছু গবেষনা কাজের সাথে যুক্ত ছিলেন। তার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে: Government-NGO Relationship in Bangladesh, 1991-2001: influencing factors and future prospects; Utility Bill Payment System in Bangladesh: a public sector service that needs reform; Work Motivation and Productivity; Violence in Student Politics in Bangladesh: a case of Dhaka University; Employee Lateness in the Government Organizations: a case of Bangladesh Secretariat; Conflict Resolution Process in the Chittagong Hill Tracts: issues of participation, decentralization and civil society; The Evaluation of Civil Servants Foreign Training Policy in Bangladesh: its impacts on the trained officials and their peers ইত্যাদি।

 

পেশাগত প্রয়োজনে দেশের অভ্যন্তরে ও বিদেশে তিনি Development Administration; Public Procurement; MAAT-2 (Stage-I and II); Advanced Course on Administration and Development (ACAD); Senior Staff Course (SSC); Policy, Planning and Management Course (PPMC); GO-NGO Cooperation in Developing Countries; Decentralization and Good Governance with a Gender Perspective; National Development Strategy Planning Program for Bangladesh Government Officials ইত্যাদি প্রশিক্ষণ কোর্সে অংশগ্রহণ করেন।

 

চাঁদপুর জেলার ফরিদগঞ্জ উপজেলায় জন্মগ্রণকারী মোসাম্মৎ নাসিমা বেগম-এর পিতা মরহুম মোঃ নোয়াব আলী মিয়া, চান্দ্রা ইমাম আলী উচ্চ বিদ্যালয়ের একজন স্বনামধন্য শিক্ষক ছিলেন এবং মাতা মরহুমা মোসাম্মৎ মমতাজ বেগম একজন গৃহিনী ছিলেন। তাঁর স্বামী মরহুম মোঃ আনোয়ার হোসেন পাটওয়ারী, ঢাকা উত্তর সিটি করপোরেশনে তত্ত্বাবধায়ক প্রকৌশলী পদে কর্মরত ছিলেন। তিনি দুই পুত্র সন্তানের জননী। তাঁর জেষ্ঠপুত্র নাফিজ আনোয়ারী বিশ্ববিদ্যালয়ের একজন শিক্ষক এবং কনিষ্ঠপুত্র নাহিয়ান আনোয়ারী অধ্যয়নরত।

 



Share with :

Facebook Facebook