Wellcome to National Portal
পরিকল্পনা কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৩১st জুলাই ২০২২

সদস্য (সচিব)-ভৌত অবকাঠামো বিভাগ

সত্যজিত কর্মকার

সদস্য (সচিব), ভৌত অবকাঠামো বিভাগ, পরিকল্পনা কমিশন

 

জনাব সত্যজিত কর্মকার গত ২৬ জুলাই ২০২২ তারিখ পরিকল্পনা কমিশনের ভৌত অবকাঠামো বিভাগ-এর সদস্য(সচিব) হিসেবে যোগদান করেন। জনাব সত্যজিত কর্মকার, ৯মে ২০২১ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সচিব পদে পদোন্নতি লাভ করেন। পরিকল্পনা কমিশনে যোগদানের পূর্বে তিনি বাংলাদেশ জ্বালানি ও বিদ্যুৎ গবেষণা কাউন্সিল (বিইপিআরসি)-এ চেয়ারম্যান (সচিব) হিসেবে কর্মরত ছিলেন।

 

জনাব সত্যজিত কর্মকার, ১১ ডিসেম্বর ১৯৯১ সালে বাংলাদেশ সিভিল সার্ভিসে যোগদান করেন। তিনি বিসিএস প্রশাসন ক্যাডারের ১০তম ব্যাচ এর একজন কর্মকর্তা। দীর্ঘ কর্মজীবনে তিনি মাঠ প্রশাসন ও সচিবালয়ে বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন। তিনি নাটোর কালেক্টরেট এ সহকারী কমিশনার হিসেবে কর্মজীবন শুরু করেন। পরবর্তীতে তিনি কুড়িগ্রাম জেলার ফুলবাড়ী উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তা হিসেবে কর্মরত ছিলেন। তিনি ঢাকার অতিরিক্ত জেলা প্রশাসক হিসেবে কর্মরত ছিলেন। এছাড়াও তিনি বান্দরবান জেলার অতিরিক্ত জেলা প্রশাসক ছিলেন। তিনি তার চাকুরিজীবনে অর্থ বিভাগ, সেতু বিভাগ, পানি সম্পদ মন্ত্রণালয়, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় এবং বাণিজ্য মন্ত্রণালয়ের বিভিন্ন গুরুত্বপূর্ণ পদে অধিষ্ঠিত ছিলেন। জনপ্রশাসন মন্ত্রণালয়ের এপিডি শাখায়ও তার কাজের অনন্য অভিজ্ঞতা রয়েছে।

 

তিনি প্রায় ১৫ বছর অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগে কর্মরত ছিলেন। অর্থ বিভাগে কাজ করার সময়, তিনি মধ্য-মেয়াদী বাজেট কাঠামো প্রবর্তনের শুরুতে বাজেট প্রণয়ন প্রক্রিয়া এবং জেন্ডার বাজেটিংয়ের সাথে সক্রিয়ভাবে জড়িত ছিলেন। তিনি সামাজিক নিরাপত্তা বেষ্টনী প্রোগ্রাম (SSNP)-এ বাজেট বরাদ্দের জন্য নীতি ও কৌশল প্রণয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। তিনি প্রতিবন্ধী শনাক্তকরণ সমীক্ষার একটি ধারণাপত্র প্রণয়ন করেন যার ভিত্তিতে দেশে প্রতিবন্ধী শনাক্তকরণ সমীক্ষা পরিচালিত হচ্ছে। এছাড়াও তিনি অর্থ বিভাগের অধীনে কর্মসংস্থান বিনিয়োগ প্রোগ্রাম (SEIP) প্রকল্পে জেন্ডার ও সামাজিক উন্নয়ন বিশেষজ্ঞ হিসেবে কাজ করেছেন।

 

তিনি পাবলিক ফাইন্যান্স ম্যানেজমেন্ট, সরকারি বাজেট ম্যানেজমেন্ট এবং সোশ্যাল সেফটিনেট-এর কৌশল সম্পর্কিত তাত্ত্বিক ও ব্যবহারিক বিষয়ে দেশে ও বিদেশে প্রশিক্ষণ গ্রহণ করেন। তিনি ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, সংযুক্ত আরব আমিরাত, মার্কিন যুক্তরাষ্ট্র, কুয়েত, অস্ট্রেলিয়া, সিঙ্গাপুর, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, ভারত, চীন, ইতালি, সুইজারল্যান্ড, ফ্রান্স, কানাডা, নিউজিল্যান্ড, ফিলিপাইন এবং তুরস্ক ভ্রমণ করেছেন।

 

জনাব সত্যজিত কর্মকার, নোয়াখালী জেলার বেগমগঞ্জ উপজেলার একলাশপুরে জন্ম গ্রহণ করেন। তার পিতা ধীরেন্দ্রকুমার কর্মকার ছিলেন নোয়াখালীর একজন প্রখ্যাত আইনজীবী। তার মায়ের নাম অঞ্জলি কর্মকার। তিনি ১৯৮০ সালে নোয়াখালীর অরুণচন্দ্র উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক (এসএসসি) এবং ১৯৮২ সালে নোয়াখালী সরকারি কলেজ থেকে উচ্চমাধ্যমিক (এইচএসসি) পাস করেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে বিএসএস (অনার্স) সহ স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন। পরবর্তীতে তিনি যুক্তরাজ্যের ব্র্যাডফোর্ড ইউনিভার্সিটি থেকে অর্থনীতি এবং উন্নয়নের জন্য আর্থিক বিষয়ে স্নাতকোত্তর সম্পন্ন করেন। 

 

সত্যজিত কর্মকার বিবাহিত এবং তার স্ত্রী মেজর (অব.) সান্ত্বনা রাণী দত্ত পেশায় একজন চিকিৎসক। তাদের দুই মেয়ে অদিতি কর্মকার ও সেঁজুতি কর্মকার বর্তমানে উচ্চ শিক্ষা নিচ্ছেন।



Share with :

Facebook Facebook