পরিকল্পনা কমিশন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার
মেনু নির্বাচন করুন
Text size A A A
Color C C C C
সর্ব-শেষ হাল-নাগাদ: ৮ সেপ্টেম্বর ২০২০

সদস্য (সচিব)

2020-09-07-16-22-76180030199fe31887e4c9e235081d68

 

মোঃ মামুন-আল-রশীদ

সদস্য (সচিব), শিল্প ও শক্তি বিভাগ, পরিকল্পনা কমিশন

 

নরসিংদী জেলার মনোহরদী উপজেলার শুকুন্দী গ্রামে জন্ম গ্রহণকারী মোঃ মামুন-আল-রশীদ নটরডেম কলেজ থেকে উচ্চ মাধ্যমিক, ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ব্যবস্থাপনা বিভাগে স্নাতকোত্তর শেষে চাকুরী জীবনে যুক্তরাজ্যের আলস্টার বিশ্ববিদ্যালয়ে ফিন্যান্সিয়াল ম্যানেজমেন্টে মাস্টার্স ডিগ্রী (ডিজারটেশন ছিল “ডিজাস্টার ম্যানেজম্যান্ট থ্রু কমিউনিটি ডেভেলপমেন্ট”) এবং নেদারল্যান্ড এর হেগে অবস্থিত ইন্সস্টিটিউট অব সোস্যাল স্টাডিজ (আইএসএস) হ’তে পাবলিক পলিসি বিষয়ে পোষ্টগ্রাজুয়েট ডিপ্লোমা অর্জন করেন।

বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) এর ৮ম ব্যাচে ১৯৮৯ সালে যোগদান করে পাবনা, নেত্রকোনা, ফেনী জেলায় মাঠ প্রশাসনে ১০ বছর কাজ করার পর ১৯৯৯ সালে জনপ্রশাসন সংস্কার কমিশনে সদস্যের একান্ত সচিব পদে থাকাকালে প্রশাসনিক সংস্কার বিষয়ে প্রত্যক্ষ অভিজ্ঞতা সঞ্চয় করেন। ২০০১-২০০৭ সাল পর্যন্ত ঢাকা মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট হিসাবে বিচারিক কর্ম শেষে ২০০৮ হতে জনপ্রশাসন মন্ত্রণালয়ে উপসচিব হিসাবে ৩ বছর দায়িত্ব পালন করেন। এ সময় ভারতে ২ মাস ব্যাপী সার্টিফিকেট কোর্সে ৩২ টি দেশের কর্মকর্তাদের মধ্যে- “বেস্ট স্টুডেন্ট এ্যাওয়ার্ড” অর্জন করেন। ২০১১-১৪ সাল পর্যন্ত অর্থ মন্ত্রণালয়ে তৎকালীন ব্যাকিং বিভাগে উপসচিব/যুগ্মসচিব (প্রশাসন ও বীমা) দায়িত্ব পালনকালে সকল সরকারি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের বাজেট এবং বীমা সংক্রান্ত কাজ করেন। এ সময় বাংলাদেশের জাতীয় বীমা নীতি প্রণয়নে প্রত্যক্ষ ভূমিকা রাখেন। তাছাড়া বীমা আইন-বিধি প্রণয়নে কার্যকর ভূমিকা রাখেন। ২০১৫-১৭ ডিএফআইডি ফান্ডেড এসইপিবি প্রকল্পে ৩ বছর লিয়েন থাকাকালে বাংলাদেশে প্রথমবারের মতো পোষাক শিল্প খাতে এবং কন্সট্রাকশন খাতে পৃথক Industry Skill Council গঠনে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। পরবর্তীতে ২০১৮-১৯ সালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগে পরিকল্পনা ও উন্নয়ন উইংয়ে কাজ করেন। এ সময় তিনি মিলিটারী ইন্সস্টিটিউট অব সায়েন্স এন্ড টেকনোলজির (MIST) এর গভর্নিং বডির সদস্য হিসাবেও দায়িত্ব পালন করেন। বর্তমান পদে তিনি গত ০১ সেপ্টেম্বর’২০২০ তারিখ হতে কর্মরত আছেন।

পাবনা জেলা স্কাউট কমিশনার হিসাবে কাজ করার সুযোগ হয়েছে তার। এছাড়া রাষ্ট্রীয় মালিকানাধীন দুটো বাণিজ্যিক ব্যাংকের (বিডিবিএল ও বেসিক ব্যাংক) এর পরিচালনা পর্ষদে দায়িত্ব পালন করেন। ২০১৪ সাল পরবর্তী পূর্ণগঠিত বেসিক ব্যাংকের পরিচালনা পর্ষদের দুই মেয়াদে ব্যাংকের সংস্কারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেন। আলস্টার ইউনিভার্সিটি এর এলামনাই এসোসিয়েশনের তিনি মহাসচিব।

তিনি বিবাহিত, ২ কন্যা সন্তানের জনক। তার স্ত্রী কাজী জেবুন্নেছা বেগম স্বাস্থ্য সেবা বিভাগে অতিরিক্ত সচিব হিসেবে কর্মরত। কন্যাদ্বয় অট্রেলিয়ার Macquarie University -তে স্নাতক অধ্যয়নরত। রুরাল কমিউনিটি ডেভেলপমেন্টের ব্রত নিয়ে তিনি গ্রামের ছাত্রছাত্রীদের শিক্ষার সঙ্গে জড়িত থাকতে সচেষ্ট।

 



Share with :

Facebook Facebook